বিডি প্রাইম ডেইলি
সর্বশেষ খবর

বায়ুদূষণের শীর্ষে ফের ঢাকা, মান ‘খুব অস্বাস্থ্যক’


সারাবেলা ডেস্ক: বিশ্বের ১১০ শহরের তালিকায় আবারও বায়ুদূষণের শীর্ষে রাজধানী ঢাকা। সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ছিল ২৮৬। এ স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে গণ্য করা হয়।

তালিকায় দ্বীতিয় স্থানে রয়েছে ভারতের শহর কলকাতা। এই শহরের স্কোর ছিল ২৬৯। তালিকার ২৪০ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে মুম্বাই।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৪৩ গুণের বেশি।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের। আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

সারাবেলা/সংবাদ/এসএ/জাতীয়

Related posts

স্কুলে অর্থের বিনিময়ে প্রশংসাপত্র দেওয়ার অভিযোগ!

ইমতিয়াজ আলি

কুয়াকাটায় পর্যটকে মুখরিত সৈকত – বাংলা খবর

ইমতিয়াজ আলি

পঞ্চগড়ে সূর্য উঁকি দিলেও অব্যাহত শীত, তাপমাত্রা ১১ ডিগ্রি

ইমতিয়াজ আলি