বিডি প্রাইম ডেইলি
সর্বশেষ খবর

বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত


ঢাকাঃ সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ থেকে দক্ষ মানবসম্পদ নিয়োগের ব্যাপারে জোর দিয়েছে। রবিবার  (১১ ফেব্রুয়ারি) আবুধাবি ডায়ালগের দ্বিতীয় দিনে বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে দক্ষ শ্রমিক নিয়োগের বিষয়টি তুলে ধরা হয়েছে।

বৈঠকে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী শ্রমিক রপ্তানিতে বৈশ্বিক মানদণ্ড অনুসরণে বাংলাদেশের অঙ্গীকারের কথা তুলে ধরেন।

সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের স্বাস্থ্য খাত, নবায়নযোগ্য জ্বালানি ও খনিজসম্পদ খাতে মানবসম্পদ নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। তবে প্রতিটি সেক্টরে দক্ষ মানবসম্পদ পাঠানোর ওপর জোর দিচ্ছে মধ্যপ্রাচ্যের এই দুটি দেশ।

বাংলাদেশের সঙ্গে আলাদা বৈঠকে বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে আলোচনা করেন দুই দেশের প্রতিনিধিরা। বৈঠকে দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রশিক্ষণ কর্মশালাসহ নানা প্রস্তুতি নেওয়া আছে বলে আশ্বস্ত করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

রবিবার স্থানীয় সময় সকালে সৌদি আরব এবং বিকেলে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর।

তিনি বলেন, বৈঠকে দারুণ সাড়া পেয়েছে বাংলাদেশ। তারা সবসময় বাংলাদেশ থেকে কর্মী নেয়ার বিষয়ে আগ্রহী। তবে তাদের কিছু পরামর্শ রয়েছে যেমন স্কিল ডেভেলপমেন্টের জন্য। সে বিষয়গুলোতে এখন জোর দেওয়া হবে।

এদিকে আবুধাবি ডায়ালগে দুই দিনের আলোচনার পর একটি খসড়া প্রকাশ করা হয়েছে। শ্রমিক প্রেরণকারী দেশ ও শ্রমিক গ্রহণকারী দেশগুলোর অংশগ্রহণে আলোচনার মাধ্যমে এই খসড়া তৈরি করা হয়। এর ভিত্তিতে আগামী দুই মাস পর ডিক্লেরাশেন বের হবে। যেখানে শ্রমিক প্রেরণকারী দেশগুলো কীভাবে কাজ করবে, তাদের দক্ষ শ্রমিক প্রস্তুত, প্রশিক্ষণের ব্যবস্থা কি হবে এবং প্রয়োজনীয়তার ভিত্তিতে শ্রমিক সরবরাহের বিষয়টি ঠিক করা হবে।

শিক্ষাবার্তা ডট কম/এএইচএম/১২/০২/২০২৪ 

দেশ বিদেশের শিক্ষা, পড়ালেখা, ক্যারিয়ার এবং শিক্ষা সংশ্লিষ্ট সর্বশেষ সংবাদ শিরোনাম, ছবি, ভিডিও প্রতিবেদন সবার আগে দেখতে পেজে লাইক দিয়ে চোখ রাখুন শিক্ষাবার্তায়।

Related posts

Rubel Das suffered Dengue fever during Durga Puja

ইমতিয়াজ আলি

সেইএডিসি হারুন অর রশিদকে প্রত্যাহার

ইমতিয়াজ আলি

তালায় নৌকা প্রতীকের প্রার্থী স্বপনকে বিজয়ী করার লক্ষে বিশাল নির্বাচনী জনসভা

ইমতিয়াজ আলি