বিডি প্রাইম ডেইলি
আন্তর্জাতিক

শান্তি পরিকল্পনা নিয়ে চীনের সাথে বৈঠক করতে চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি চীনের প্রতিশ্রুত শান্তি পরিকল্পনা দেখেননি, তবে পরিকল্পনাটি মূল্যায়ন করার আগে বেইজিংয়ের সাথে দেখা করতে চান।

বেইজিং এই সপ্তাহে ২৪ ফেব্রুয়ারি রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসনের প্রথম বার্ষিকীর প্রাক্কালে ইউক্রেন সংঘাতের ‘রাজনৈতিক সমাধান’ প্রকাশ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

এদিকে, ইউক্রেন তার ভূখণ্ড থেকে রুশ সেনা সম্পূণরূপে প্রত্যাহারের দাবি এবং মস্কোর আগ্রাসনের জন্য একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনালের দাবিসহ তার নিজস্ব ১০-দফা শান্তি পরিকল্পনা প্রকাশ করেছে।

কিয়েভে সফররত স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সাথে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, চীন আমাদের বলেছে, তাদের এমন একটি উদ্যোগ রয়েছে। তবে আমি এখনো নথিটি দেখিনি।

বেইজিং কৌশলগত মিত্র রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে সংঘর্ষে নিজেকে একটি নিরপেক্ষ পক্ষ হিসেবে অবস্থান নেয়ার চেষ্টা করেছে।

জেলেনস্কি বলেন, আমি মনে করি এটি মূলত অত্যন্ত ভালো একটি ব্যাপার যে ইউক্রেন সম্পর্কে কথা বলতে শুরু করেছে চীন এবং এ সংক্রান্ত কিছু সংকেত পাঠিয়েছে।

তিনি বলেন, ‘তাদের প্রস্তাব সম্পর্কিত সুনির্দিষ্ট তথ্য জানার পর আমরা কিছু সিদ্ধান্তে পৌঁছাবো। আমরা চীনের সাথে একটি বৈঠক করতে চাই।’বুধবার শীর্ষ চীনা কূটনীতিক ওয়াং ই রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেছেন।

ওয়াং ইয়ের সফরের পর, মস্কো বলেছে, বেইজিং সংঘাতের রাজনৈতিক নিষ্পত্তির পদ্ধতির বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, চীনা অংশীদাররা ইউক্রেনের সঙ্কটের মূল কারণ ও এর রাজনৈতিক নিষ্পত্তির উপায় সম্পর্কে তাদের মতামত আমাদের অবহিত করেছে। পৃথক (শান্তি) ‘পরিকল্পনা’ নিয়ে কোনো কথা হয়নি।

Related posts

আজ সূর্য অভিযানে যাবে ভারতীয় নভোযান ‘আদিত্য’

মামুন খান

২৪ আগস্ট ঘটে যাওয়া নানান ঘটনা

মামুন খান

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ১১২০০

মামুন খান