বিডি প্রাইম ডেইলি
আন্তর্জাতিক

‘বাংলাদেশ রিজার্ভ সংকট কাটিয়ে উঠছে’


অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মন্তব্য করেছেন, বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট থাকলেও বাংলাদেশ তা কাটিয়ে উঠছে। তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ঊর্ধ্বমুখী।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) আবাসিক প্রতিনিধি আর্নড হেমলিয়ারসের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী।

বৈঠকে আলোচনার বিষয়বস্তু নিয়ে তিনি বলেন, বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্টের প্রজেক্ট কার্যক্রম চালু রয়েছে। সেখানে তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে, সেগুলো নিয়েই আলোচনা হচ্ছে।

বৈঠকে নির্দিষ্ট কোনো বিষয়ে ফোকাস করার কথা বলা হয়েছে কি-না, সংবাদকর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সে রকম কিছু নেই। তবে তারা ধীরে ধীরে উন্নয়নে কাজ করে। প্রতিবছরই আমাদের সঙ্গে তাদের আলোচনা হয়। এ বছর ইনোভেশন (উদ্ভাবনী) বিষয়ে বাংলাদেশসহ অন্য সবার সঙ্গে তাদের আলোচনা হয়েছে।

আইএফএডি বলেছে, তারা আরও সহযোগিতা চায়। সেদিক থেকে বাংলাদেশের প্রত্যাশা কী, এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘সবাই তাদের আইডিয়ার কথা বলে। বাংলাদেশে এখন অনেক ধরনের সমস্যা আছে। এর মধ্যে মার্কেটিং একটি। কৃষকের কাছ থেকে পণ্য ঢাকায় আসতে আসতে তা মধ্যস্বত্বভোগীদের হাতে চলে যায়, যা একটি বড় সমস্যা।

তিনি বলেন, আমরা কোনো নিদিষ্ট দেশের ওপর নির্ভরশীল না। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি। তাদের আইডিয়া গ্রহণ করি এবং তা বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার আমাদের সহায়তা করে।

অর্থমন্ত্রী বলেন, আমরা কোনো নিদিষ্ট দেশের ওপর নির্ভরশীল না। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি। তাদের আইডিয়া গ্রহণ করি এবং তা বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার আমাদের সহায়তা করে।

দেশের সংকট কেটে যাওয়ার বিষয়ে তিনি বলেন, সংকট অন গোয়িং। সংকট আছে; কিন্তু আমরা ওভারকাম করছি। ধীরে ধীরে আমরা উন্নতি করছি।

বাংলাদেশ জার্নাল/এমপি





Source link

Related posts

গণঅধিকার পরিষদ থেকে রেজা কিবরিয়ার পদত্যাগ

মামুন খান

এইচএসসি পরীক্ষার সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ

মামুন খান

পিটার হাসের অবস্থানের বিষয়ে যা বলল পররাষ্ট্র মন্ত্রণালয়

মামুন খান