Home আন্তর্জাতিক পয়লা বৈশাখে শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিক শোভাযাত্রার নির্দেশনা বাদ দিলো মাউশি

পয়লা বৈশাখে শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিক শোভাযাত্রার নির্দেশনা বাদ দিলো মাউশি

8
0


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) বাংলা নববর্ষের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে শোভাযাত্রা করার নির্দেশনা থেকে সরে এসেছে। নতুন নির্দেশনায় বলা হয়েছে, রমজানের পবিত্রতা রক্ষা করে এবং ধর্মীয় অনুভূতি বজায় রেখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদ্‌যাপন করতে হবে।

নববর্ষের আগের দিন বৃহস্পতিবার মাউশির সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) রূপক রায়ের স্বাক্ষরিত এক আদেশে নতুন এই সিদ্ধান্তের কথা জানানো হয়। এর আগে ১১ এপ্রিল নববর্ষ উদ্‌যাপন নিয়ে একটি নির্দেশনা দিয়েছিল মাউশি। সেখানে মাউশির আওতাভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে শোভাযাত্রা করার কথা বলা হয়েছিল।

মাউশির নতুন নির্দেশনায় নববর্ষ উদ্‌যাপন নিয়ে ১১ এপ্রিলের জারি করা আদেশটি বাতিল করা হয়েছে। তবে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ-১৪৩০ উদ্‌যাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে।

ইউনেসকোর গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ‘মঙ্গল শোভাযাত্রাকে’ অন্তর্ভুক্ত করার বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করার কথা উল্লেখ করা হয়েছিল বাতিল করা নির্দেশনায়। এর অংশ হিসেবে নববর্ষের দিন সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা বের করার আদেশ দেওয়া হয়েছিল।

ওই নির্দেশনায় আরও বলা হয়েছিল, নতুন শিক্ষাক্রমের সঙ্গে সমন্বয় করে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকভিত্তিক ‘বৈচিত্র্যে ভরা বৈশাখ’ বিষয়ে সুনির্দিষ্ট কার্যক্রমে অংশগ্রহণ করবে। বিষয়ভিত্তিক শিক্ষকেরা এই কার্যক্রম মূল্যায়ন করবেন। এটি সুবিধাজনক সময়ে করা যাবে। নতুন নির্দেশনায় এটিও বাদ দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে





Source link