বিডি প্রাইম ডেইলি
আন্তর্জাতিক

জলবায়ুর অভিঘাত মোকাবিলায় বিনিয়োগ করতে চায় এডিবি


জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা, পৌরসভা বন্ড চালু, গ্রামীণ পয়ঃনিষ্কাশন উন্নয়ন, নদীর তীর সংরক্ষণ ও প্রাথমিক স্বাস্থ্য-সুরক্ষায় বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সোমবার সচিবালয়ের নিজ কার্যালয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলের বৈঠককালে এ আগ্রহের কথা জানানো হয়।

এডিবির প্রতিনিধিদলের সদস্যরা হলেন- সাউথ এশিয়ার ডিপার্টমেন্টের মহাপরিচালক তাকেও কনিশি, এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং। সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও বৈঠকে রাজধানী ঢাকার চারপাশে নদীগুলোর নাব্য রক্ষা এবং নৌ যোগাযোগ বৃদ্ধি, নদী দূষণ, দখল ও নাব্য রক্ষায় প্রকল্পের সম্ভাব্যতা নিয়েও আলোচনা করা হয়।

২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ ২১৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে এবং এর মধ্যে ১০টি প্রকল্প এশিয়ান উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। এ সহায়তার পরিমাণ ২২ হাজার ৩ শ’ ৫৫ কোটি ৭১ লাখ টাকা।

এডিবি চলমান দ্রুত নগরায়ন এবং মৌলিক নগর অবকাঠামোর জন্য অগ্রাধিকার বিবেচনা করে বড় শহরগুলোতে পানি সরবরাহ এবং স্যানিটেশন (বর্জ্য ব্যবস্থাপনা) এবং শহরগুলোকে আরও বাসযোগ্য করে তোলার জন্য সহায়তা করতে প্রস্তুত বলে বৈঠকে জানানো হয়। ‘মডেল’ শহর গড়ে তোলার প্রচেষ্টায় এডিবির আগ্রহ রয়েছে বলেও জানানো হয়।

পরে ফ্রান্সের আন্তর্জাতিক জলবায়ু সমঝোতা বিষয়ক এম্বাসেডর স্টেফান ক্রুজাটের নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপে এবং ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সির (এএফডি) বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত আলোচনা শেষে এ সম্পর্কিত প্রকল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে ফ্রান্স। ২০২৩-’২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের তিনটি প্রকল্পে ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি) অর্থায়ন করেছে, যার পরিমাণ ১৫ হাজার ৪শ’ ১৫ কোটি ৯ লাখ টাকা। সূত্র: বাসস।

বাংলাদেশ জার্নাল/এমপি





Source link

Related posts

টাঙ্গাইলে মিছিলে গুলির ঘটনায় গ্রেপ্তার ২

মামুন খান

মুশফিক খেলছেন না ভারতের বিপক্ষে

মামুন খান

আজমতের নির্বাচনী প্রচারণায় চিত্রনায়িকা মাহি

মামুন খান