বিডি প্রাইম ডেইলি
আন্তর্জাতিক

চীনে বিস্ময় ছড়াচ্ছে নদীর বুকে বরফের ফুল

চীনের একটি নদীতে নাকি বরফের ফুল ‘ফুটেছে’! সম্প্রতি এমনই একটি ছবি ঘিরে কৌতূহল তুঙ্গে। কী ভাবে সম্ভব হল, এই প্রশ্নের উত্তর খুঁজে চলেছেন নেটাগরিকরা।

উত্তর-পূর্ব চীনের সংহুয়া নদীতে এমনই বরফের ফুল দেখা গিয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, অল্প পানি রয়েছে নদীতে। সেই নদীর বুকেই যেন কেউ বরফ দিয়ে নকশা তৈরি করেছে। যদিও দাবি করা হচ্ছে, মানবসৃষ্ট নয় এই বরফের ফুল। প্রাকৃতিক কারণেই সৃষ্টি হয়েছে। ছবিটি শেয়ার করেছেন নরওয়ের কূটনীতিক এরিক সোলহেইম। ক্যাপশনে লিখেছেন, “অপূর্ব! উত্তর-পূর্ব চীনের সংহুয়া নদীতে বরফের ফুল।”

চীনের সংবাদপত্র পিপলস ডেইলির প্রতিবেদন বলছে, এই ধরনের বরফের ফুল আবহাওয়ার পরিস্থিতির উপর নির্ভর করে। সাধারণত গুল্ম জাতীয় গাছের উপর এই বরফের ফুল দেখা যায়। কিন্তু নদীতে এমন দৃশ্য সচরারচর দেখা যায় না বলেই দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বরফের ফুল সাধারণত শরতের শেষ ভাগ এবং শীতের শুরুতে দেখা যায়। এই সময় চীনের অনেক জায়গায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যায়। কিন্তু মাটির তাপমাত্রা ততটা কমে না। আর এই তাপমাত্রার পার্থক্যই বরফের ফুল গঠনের আদর্শ পরিস্থিতি সৃষ্টি করে। সূত্র: পিপলস ডেইলি।

Related posts

চলতি সংসদেই সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন পাশের তাগিদ

মামুন খান

মেঘনার বুকে জেগে উঠেছে অর্থনীতির নতুন সম্ভাবনা

মামুন খান

বেঁচে আছেন প্রিগোজিন, যা বললেন ভিডিও বার্তায়

মামুন খান