Home আন্তর্জাতিক গরমে ওষ্ঠাগত জনজীবন

গরমে ওষ্ঠাগত জনজীবন

1
0


রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলমান তাপপ্রবাহ আরও এক সপ্তাহ অব্যাহত থাকার পাশাপাশি তীব্র তাপপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অফিস। তীব্র গরমে রীতিমতো ওষ্ঠাগত জনজীবন। দেশের বিভিন্ন জেলায় মসজিদে মসজিদে বৃষ্টির জন্যে বিশেষ দোয়া করা হয়েছে। এ তাপপ্রবাহ আরও কয়েকদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। একইসঙ্গে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানান, চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের মধ্যে ঢাকাসহ কিছু জায়গায় থার্মোমিটারের পারদ ৪২ ডিগ্রিতে উঠে যেতে পারে। চলমান তাপপ্রবাহ পরবর্তী সাত দিন অব্যাহত থাকতে পারে। এক্ষেত্রে রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগে দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে তীব্র আকারে তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

চৈত্রের শেষ সপ্তাহে এসে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বয়ে যাওয়া তাপপ্রবাহে ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থার মধ্যে তীব্র গরমের আভাস দিল আবহাওয়া অধিদপ্তর।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে তাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে বলা হয় মাঝারি আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। এরপর ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

মঙ্গলবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, যে হিট ওয়েভ চলছে, তা নিয়ে আমরা এই সতর্কবার্তা দিয়েছি। এখন যেটি চলছে সেটিকে আমরা মৃদু থেকে মাঝারি বলছি। কিন্তু এই তাপপ্রবাহ যখন ৪০-৪২ ডিগ্রিতে চলে যাবে, তখন সেটি কিন্তু তীব্র তাপপ্রবাহ হিসেবে চিহ্নিত হবে। এ কারণেই সতর্কবার্তা দেয়া। মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা এবং সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং নেত্রকোণা জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে

এদিকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভ্যাপসা গরমে জনজীবনে যে হাঁসফাঁস অবস্থা, তা আরও সপ্তাহখানের থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। পঞ্জিকায় বৈশাখের পাতা খুলতে বাকি আরও কয়েকদিন, এর মধ্যেই দেশের অধিকাংশ এলাকায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি না থাকায় আরও কয়েকদিন এ অবস্থা চলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

তিনি জানান, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। বৃষ্টিপাত না থাকায় আরও সপ্তাহ খানেক ধরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ থাকতে পারে দেশের অধিকাংশ এলাকায়। এসময় বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এপ্রিল মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেইসঙ্গে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারি বর্ষণের ফলে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এছাড়া তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টি এবং দুয়েক দিন তীব্র কালবৈশাখী হাওয়া বয়ে যাওয়ার শঙ্কাও রয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরআই





Source link