Home বিনোদন যুদ্ধ নয়, শান্তি চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী

যুদ্ধ নয়, শান্তি চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী

2
0


এস. এ টিভি

  • আপডেট সময় :
    ০২:১১:৫৩ অপরাহ্ন, বুধবার, ১৫ মে ২০২৪

  • /
    ১৫০২
    বার পড়া হয়েছে

এস. এ টিভি সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ
(Google News)
ফিডটি

বাংলাদেশে থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া ও ফিলিস্তিনের নাগরিকদের নিরাপত্তায় দ্রুত জাতিসংঘকে ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, যুদ্ধ নয়, শান্তি চায় বাংলাদেশ। সকালে রাজধানীর এক হোটেলে দু’দিনব্যাপী আইসিপিডি-গ্লোবাল ডায়ালগ: ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। নারী উন্নয়নে সামাজিক আন্দোলনের বিকল্প নেই। তাই নারীদের পরিববর্তনের চালিকাশক্তি হিসেবে প্রস্তুত করার আহবান জানান প্রধানমন্ত্রী।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দু’দিনব্যাপী আইসিপিডি ৩০তম গ্লোবাল ডায়ালগ: ডেমোগ্রাফিক ডাইভারসিটি অ্যান্ড সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ, বুলগেরিয়া ও জাপান সরকারের যৌথ উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করে -ইউএনএফপিএ।সম্মেলনে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, ইউএনএফপিএ’র নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ড. রোকেয়া সুলতানা, জাপানের পার্লামেন্টারি ভাইস মিনিস্টার হোসাকা ইয়াসুশি এবং বুলগেরিয়া সরকারের প্রতিনিধিরা।

দু’দিনের এই সম্মেলন জনসংখ্যার ভবিষ্যৎ এবং গ্রামীণ জনসংখ্যা পরিবর্তনের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।বক্তব্যের শুরুতে প্রধান অতিথি শেখ হাসিনা বাংলাদেশে এই সম্মেলন আয়োজন করায় ইউএনএফপিএ’কে ধন্যবাদ জানিয়ে বলেন, বিশ্বব্যাপী টেকসই উন্নয়নে সম্মেলনে অংশ নেয়া ৪৮টি দেশ ভুমিকা রাখবে।প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর সারাদেশে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণ করে। বর্তমানে ১৪ হাজার ক্লিনিক চালু আছে, যেখানে বিনামুল্যে ৩০ রকম ওষুধ দেয়া হয়।

নারীর উন্নয়নে আন্দোলনের বিকল্প নেই জানিয়ে তাদেরকে পরিবর্তনের চালিকাশক্তি হিসেবে দেখার আহবান জানান প্রধানমন্ত্রী।জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তরের কাজ করছে বাংলাদেশ-উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ কাজে প্রয়োজনীয় অর্থের সংস্থান জরুরি। বাংলাদেশে থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া ও ফিলিস্তিনের নাগরিকদের নিরাপত্তায় দ্রুত জাতিসংঘকে ব্যবস্থা নেয়ার তাগিদ দেন শেখ হাসিনা। বলেন, বাংলাদেশ যুদ্ধ নয়, শান্তি চায়।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় আন্তর্জাতিক মহলকে আরো সক্রিয় হওয়ার আহবানও জানান শেখ হাসিনা।


নিউজটি শেয়ার করুন