Home বিনোদন ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

2
0

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ঢাকা, ১৬ মে, ২০২৪ (বাসস) : কোল্ড চেইন বিশেষ করে কোল্ড স্টোরেজের নানা প্রযুক্তি এবং অবকাঠামো নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানি, সেইফ এইচভিএসিআর ও পানি ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর পণ্য ও সল্যুশন সার্ভিসেস নিয়ে ৩ দিনব্যাপী প্রদর্শনী আজ রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শুরু হয়েছে।

‘সেইফকন ২০২৪’ এবং ‘কোল্ড চেইন বাংলাদেশ ২০২৪’ শীর্ষক এ আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আমিন  হেলালী, অস্ট্রেলিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট সৈয়দ মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ  কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের (বিসিএসএ) প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী, বাংলাদেশ চায়না  চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এ টি এম আজিজুল আকিল  ডেভিড, চীনের ইউনান কর্মাসিয়াল রিপ্রেজেনটেটিভ বাংলাদেশ অফিসের ডিরেক্টর লি শাওমি, চাইনিজ এন্টার প্রাইজেস এসোসিয়েশন ইন বাংলাদেশের প্রেসিডেন্ট  কে চাংলিয়াং, এএসএইচআরএই  বাংলাদেশ চ্যাপ্টারের সাবেক প্রেসিডেন্ট  ইঞ্জি. মো. হাসমতুজ্জামান, বাংলাদেশ রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং মার্চেন্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদুজ্জামান এবং সেভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়জুল আলম।

বাংলাদেশে কোল্ড চেইন এবং অবকাঠামো নির্মাণ শিল্পের উপর বড় ধরনের প্রদর্শনী এটি। এখানে কোল্ড চেইন এবং কোন্ড স্টোরেজের নানা প্রযুক্তি, অবকাঠামো নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানি, পানি ব্যবস্থাপনা ও এইচভিএসিআর সংশ্লিষ্ট যত পণ্য ও সল্যুশন সার্ভিসেস প্রতিষ্ঠান আছে, তারা অংশগ্রহণ করেছে।

১৬টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রজেক্ট ও প্রতিষ্ঠান থেকে দর্শনার্থীরা প্রদর্শনীতে আসছেন। তারা এখানে অনেকগুলো পণ্য ও সল্যুশন সার্ভিস দেখার সুযোগ পাচ্ছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বক্তারা দেশের পচনশীল পণ্যের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সরবরাহ ঠিক রাখতে কোল্ড চেইন ব্যবস্থার উন্নয়নের দাবি জানান। তাঁরা বাংলাদেশের কৃষি ও খাদ্য খাতে কোল্ড চেইন অবকাঠামোর গুরুত্ব তুলে ধরেন।

মূলত কোল্ড চেইনের প্রয়োজনীয় পণ্য ও প্রযুক্তি এবং অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যেসব পণ্য টেকসই, এনার্জি ইফিশিয়েন্ট এবং পরিবেশবান্ধব, সেসব পণ্য ও প্রযুক্তি কেবল এই প্রদর্শনীতে স্থান পাচ্ছে। প্রদর্শনীটি ১৬ থেকে ১৮ মে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।