Home বাংলাদেশ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে বাংলাদেশের দক্ষিণাঞ্চল গভীর সঙ্কটে পড়ব

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে বাংলাদেশের দক্ষিণাঞ্চল গভীর সঙ্কটে পড়ব

6
0


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে বাংলাদেশের দক্ষিণাঞ্চল গভীর সঙ্কটে পড়বে। পানির লবণাক্ততা বাড়বে। অনেক অঞ্চল পানির নিচে চলে যাবে। এ সঙ্কট থেকে পরিত্রাণ পেতে বিশ্বনেতৃত্বকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

রোববার (৯ এপ্রিল) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে এসডিজি অগ্রগতি পর্যালোচনা এবং জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সকল দিকেই এগিয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বে রোল মডেলে পরিণত করেছেন।

সভাপতির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ বলেন, বাংলাদেশে এসডিজির উল্লেখযোগ্য অংশ বাস্তবায়নের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দায়িত্বপ্রাপ্ত। দেশে বায়ু ও শব্দদূষণ নিয়ন্ত্রণে আইন প্রয়োগের পাশাপাশি মানুষের জীবন ও জীবিকা অব্যাহত রাখতে কাজ করছে মন্ত্রণালয়।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, মন্ত্রণালয়ের এসডিজি ফোকাল পয়েন্ট ও যুগ্ম সচিব (উন্নয়ন) জাকিয়া আফরোজ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক যুগ্ম সচিব মো. মনিরুল ইসলাম এবং মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মো. সাইফুর রহমান প্রমুখ। 





Source link