বিডি প্রাইম ডেইলি
বাংলাদেশ

লামায় ম্রোদের ওপর হামলায় উদীচী ও মহিলা পরিষদের উদ্বেগ

বান্দরবানের লামা উপজেলায় ম্রো সম্প্রদায়ের বাড়িতে হামলা, ভাঙচুর ও বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা, উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

বিবৃতিতে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, গত ১ জানুয়ারি রাতে বান্দরবানের লামা উপজেলার রোয়েনপাড়ায় ক্ষুদ্র নৃগোষ্ঠী ম্রোদের বাড়িতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পাড়াবাসীর অভিযোগ, লামা রাবার ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তাদের উচ্ছেদ করে জমি দখল করার লক্ষ্যে এই হামলা চালায়।

বিবৃতিতে এ ঘটনায় দ্রুত সুষ্ঠু তদন্ত করে অভিযুক্তদের শাস্তির দাবি, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন তাঁরা।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, রাতের আঁধারে ট্রাকভর্তি লোকজন অস্ত্রশস্ত্র নিয়ে ম্রোদের ওপর যে হামলা চালিয়েছে, তা বর্বরোচিত এবং নৃশংস। গত রোববার রাতের হামলায় ম্রোদের রেংয়েন ম্রোপাড়ার তিনটি ঘর আগুনে সম্পূর্ণ পুড়ে গেছে। আরও তিনটি ঘর সম্পূর্ণ ভেঙে ফেলা হয়েছে। পাড়ার অন্য দুটি ঘরে ভাঙচুর এবং ঘরের জিনিসপত্র তছনছ করে ফেলা হয়। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করলেও হামলায় জড়িতদের গ্রেপ্তারে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি।

এর সঙ্গে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানির লোকজন জড়িত বলে অভিযোগ করেছেন পাড়াবাসী। এ ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন উদীচীর নেতারা।

উল্লেখ্য, ২০২২ সালের মার্চ থেকে লামা সরই ইউনিয়নে লাংকম ম্রোপাড়া, জয়চন্দ্র ত্রিপুরাপাড়া ও রেংয়েন ম্রোপাড়া মিলে ৩৬টি পরিবারের সঙ্গে ৪০০ একর ভূমি নিয়ে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড কোম্পানির বিরোধ চলে আসছে।

Related posts

‘আমার মৃত্যুর জন্য উজ্জ্বল দায়ী’ লিখে স্কুলছাত্রীর আত্মহত্যা

ইমতিয়াজ আলি

কালিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে যুবক গ্রেপ্তার

ইমতিয়াজ আলি

রাবি ভলিবল অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা

ইমতিয়াজ আলি