Home বাংলাদেশ মালয়েশিয়া ১০ লাখ কর্মী নেবে

মালয়েশিয়া ১০ লাখ কর্মী নেবে

2
0

করোনা পরবর্তী মালয়েশিয়ার অর্থনৈতিক উন্নয়নে আরও দশ লাখ বিদেশি কর্মী শ্রমিক প্রয়োজন বলে জানিয়েছেন দেশটির অ্যাসোসিয়েশন অব এমপ্লয়মেন্ট এজেন্সির (পাপা) প্রেসিডেন্ট ফু ইয়ং হুই।

গতকাল মঙ্গলবার স্থানীয় সংবাদমাধ্যম মালয়মেইলে প্রকাশিত খবরে তিনি বলেন, বিদেশি শ্রমিকদের চাহিদা বেশ কয়েকটি সেক্টরে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে নির্মাণ, কৃষি, সার্ভিস ও ম্যানুফ্যাকচারিং সেক্টরে। করোনা পরবর্তী দেশের অর্থনীতি সচল করার জন্য এটি অপরিহার্য।

তিনি আরও বলেন, ‌‘আমি বিদেশি কর্মীদের ঘাটতি মেটাতে স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করব। সরকারকে অবশ্যই বিদেশি কর্মী নিয়োগের বিদ্যমান পদ্ধতি শিথিল করতে হবে।

করোনা মহামারির আগে মালয়েশিয়ায় প্রায় দুই দশমিক দুই মিলিয়ন বিদেশি কর্মী ছিল। ২০২০ সালে সরকার ও করোনাকালীন আরোপিত বিধি নিষেধের কারণে বিদেশি শ্রমিকের সংখ্যা কমে প্রায় নয় লাখে নেমে গেছে। বর্তমানে নির্মাণ খাতে অভাব রয়েছে প্রায় তিন লাখ শ্রমিকের। এছাড়া কৃষিতে প্রায় দুই লাখ ৩০ হাজার শ্রমিক প্রয়োজন। সার্ভিস সেক্টরেও প্রায় এক লাখ শ্রমিকের অভাব রয়েছে। সব মিলিয়ে প্রায় দশ লাখ বিদেশি শ্রমিক জরুরিভিত্তিতে প্রয়োজন বলে তিনি জানিয়েছেন।

এর আগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল জানান, মালয়েশিয়ায় বর্তমানে এক দশমিক চার মিলিয়ন বিদেশি কর্মী রয়েছেন। এর মধ্যে উৎপাদন খাতে রয়েছেন পাঁচ লাখ ১০ হাজার ৫০৭ জন, নির্মাণে রয়েছেন তিন লাখ আট হাজার ৮৮৬ জন, পরিষেবায় ২ লাখ ৮ হাজার ৪২৫ জন এবং কৃষিকাজে রয়েছেন ১ লাখ ১০ হাজার ৫৯৮জন।