Home বাংলাদেশ বাংলাদেশে আগামী নির্বাচন সুষ্ঠু দেখতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আগামী নির্বাচন সুষ্ঠু দেখতে চায় যুক্তরাষ্ট্র

3
0


বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এ ক্ষেত্রে একটি ‘মডেল’ নির্বাচনের তাগিদ দিয়েছে দেশটি। এ ব্যাপারে আশ্বস্ত করে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৈঠকে শেষে ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার (১০ এপ্রিল) সেখানকার একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান মোমেন।

বৈঠকে ওয়াশিংটনের পক্ষ থেকে কোন বিষয়গুলো গুরুত্ব দেওয়া হয়েছে সাংবাদিকরা জানতে চাইলে ড. মোমেন বলেন, নির্বাচন নিয়ে কথা বলেছেন। তারা (যুক্তরাষ্ট্র) চান অবাধ ও সুষ্ঠু নির্বাচন। একটা মডেল নির্বাচন করতে হবে। আমি বলেছি, অবশ্যই; এটা আমাদেরও উদ্দেশ্য। আমরাও মডেল নির্বাচন চাই।

আরও পড়ুন: ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে বঙ্গবন্ধুর খুনিকে ফেরত চাইবেন মোমেন

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং বিশ্বাসযোগ্য নির্বাচন করার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ। সরকার এ ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আমরা স্বচ্ছ গণতন্ত্রে সবসময়ই বিশ্বাস করি। তবে এ ব্যাপারে আপনাদের (যুক্তরাষ্ট্র) সাহায্য চাই। আপনারও (যুক্তরাষ্ট্র) আমাদের সাহায্য করেন, যেন একটা অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে পারি।

বৈঠকে বঙ্গবন্ধুর খুনিকে ফেরত পাঠানোর বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার আশ্বস্ত করেছে বলেও ড. মোমেন সাংবাদিকদের জানান।

বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার বিষয়ে বাংলাদেশের প্রশংসা করেছে বলেও মন্ত্রী জানান। এছাড়া ব্লু ইকোনমি নিয়েও বৈঠকে আলোচনা হয়।





Source link