Home বাংলাদেশ ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারির কোনও সিদ্ধান্ত হয়নি

‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারির কোনও সিদ্ধান্ত হয়নি

8
0


ঢাকাসহ বেশিরভাগ জেলায় রেকর্ড তাপপ্রবাহে দেশে ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি হতে পারে— পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীকে উল্লেখ করে কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে সংবাদ প্রকাশ করা হয়েছে। তবে মন্ত্রণালয় বলছে, এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

রোববার (১৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করেছে। 

মন্ত্রণালয় জানায়, আবহাওয়া অধিদপ্তর দেশের আবহাওয়ার দৈনন্দিন বিষয় জনগণের অবগতির জন্য নিয়মিত বিজ্ঞপ্তি আকারে প্রচার করে থাকে। চরম আবহাওয়ার কারণে জনগণের স্বাস্থ্যগত কোনও বিষয় থাকলে স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে জনগণকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় জলবায়ুর দীর্ঘমেয়াদি পরিবর্তন নিয়ে কাজ করে থাকে।

আরও বলা হয়েছে, একটি অনলাইন নিউজ পোর্টালের প্রতিবেদক পরিবেশমন্ত্রীকে ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি বিষয়ে প্রশ্ন করলে তিনি জানিয়েছিলেন, আবহাওয়াজনিত জরুরি অবস্থা জারি করার মতো কোনও সিদ্ধান্ত এখনো হয়নি। বৃষ্টি হলেই এ তাপপ্রবাহ কমে যাবে। সরকার এ জাতীয় সিদ্ধান্ত গ্রহণ করবে কি না, তা ভবিষ্যতের বিষয়।

মন্ত্রণালয়ের বক্তব্য হলো, বর্তমানে দেশে যে তাপপ্রবাহ চলছে এর জন্য মূলত বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দায়ী। বৈশ্বিক এ তাপমাত্রা বৃদ্ধিরোধে ‘UNFCCC’-এর আওতায় বিশ্বব্যাপী নানাবিধ কার্যক্রম চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তন রোধে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, হালনাগাদ ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশান জমাদান, জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়ন, মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্লান প্রণয়ন এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের মাধ্যমে কর্মসূচি বাস্তবায়ন। বিশ্বের সকলের আন্তরিক প্রচেষ্টা এ তাপমাত্রা বৃদ্ধি রোধ করতে পারে।





Source link