বিডি প্রাইম ডেইলি
বাংলাদেশ

ঢাবি ডিবেটিং সোসাইটির নির্বাচন স্থগিত


ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (ডিইউডিএস) ২০২৩-২৪ কার্যনির্বাহী পরিষদের অনুষ্টিতব্য নির্বাচন স্থগিত করা হয়েছে। ডিইউডিএসের পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ নির্বাচন স্থগিত করেন। বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন ডিইউডিএসের নির্বাচনী সচিব সোহানুর রহমান।

জানা গেছে, গতকাল মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাংবদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশন। সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রার্থীরা তাদের ইশতেহার পাঠ করেন এবং আজ বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক। 

নির্বাচন কমিশনের সঙ্গে সাধারণ বিতার্কিক ও হল বিতর্ক সংগঠনের বিতার্কিকদের একাংশের নির্বাচন সংক্রান্ত বিরোধ দেখা দেয়। এরই প্রেক্ষিতে একই দিনে নির্বাচনের সম্পূর্ণ প্রক্রিয়া নতুন করে সম্পন্ন করার দাবিতে সংবাদ সম্মেলন করেন নির্বাচন থেকে বিরত থাকা বিতার্কিকরা।

উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নেন ঢাবি উপাচার্য। আজ সন্ধ্যা সাড়ে ৮টায় আলোচনা করে উপাচার্য পরবর্তী নির্দেশনা দিবেন বলে জানা গেছে।

গতকাল সংবাদ সম্মেলনে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেন ডিবেটিং সোসাইটির সভাপতি মাহবুব মাসুম। সেখানে তিনি বলেন, আমাদের ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, মডারেটর প্যানেল, কার্যনির্বাহী কমিটির সদস্যদের সম্মতিতে বুধবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

অন্যদিকে নির্বাচন থেকে বিরত হলগুলোর বিতার্কিকদের চার দফা দাবি তুলে ধরেন সূর্যসেন বিতর্কধারার সহ-সভাপতি আলী নেওয়াজ তুষার।

তাদের দাবিগুলো হলো- নতুন তফসিল ঘোষণা করে নির্বাচনের সম্পূর্ণ প্রক্রিয়া নতুন করে সম্পন্ন করতে হবে, বর্তমান সভাপতি-সম্পাদকের সংশ্লিষ্টতা ছাড়া নতুন নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে, পক্ষপাতদুষ্ট মডারেটর প্যানেলের পদত্যাগ করতে হবে এবং মনোনয়ন ফর্মের মূল্য কমিয়ে অনাধিক পাঁচ হাজার করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে ডিইউডিসের বর্তমান সভাপতি মাহবুব মাসুম বলেন,  নির্বাচন স্থগিত করা হয়েছে বলতে সবকিছু নতুন করে করা হবে, বিষয়টি এমন না। মূলত হোল্ড করে রাখা হয়েছে। নির্বাচন সম্পর্কে আজ আমাদের একটা মিটিং ছিল। রাত সাড়ে ৮টায় আয়োজিত মিটিংয়ে ভোটগ্রহণ প্রক্রিয়া ও সবার অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করার জন্য দিকনির্দেশনা আসবে এবং বিষয়টি দ্রুতই সম্পন্ন করা হবে।





Source link

Related posts

চনপাড়ায় দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ৫

ইমতিয়াজ আলি

গুম-খুন ও বিনা বিচারে হত্যা শুরু হয় জিয়ার আমলে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ইমতিয়াজ আলি

জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইমতিয়াজ আলি