বিডি প্রাইম ডেইলি
বাংলাদেশ

ঢাবিতে দিনব্যাপী গবেষণা-প্রকাশনা মেলা অনুষ্ঠিত


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউটসমূহের উদ্যোগে দিনব্যাপী ‘গবেষণা ও প্রকাশনা মেলা’ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ ফ্রেবুয়ারী) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আই.বি.এ) প্রাঙ্গণে এ মেলা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই মেলা উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, কোনো প্রতিষ্ঠানকে বিশ্বমানের হতে হলে তার মানসম্মত গবেষণা ও প্রকাশনা থাকতে হয়। গবেষণা, প্রকাশনা ও উদ্ভাবনের মধ্যমেই বিশ্ববিদ্যালয়ে স্ট্যার্টআপ গড়ে উঠে। মানসম্মত স্ট্যার্টআপ গড়ে ওঠার ফলে ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সম্পর্ক জোরদার হয়।

সমাজের চাহিদা অনুযায়ী শিক্ষা ও উদ্ভাবনমূলক গবেষণা কার্যক্রম পরিচালনার উপর গুরুত্বারোপ করে উপাচার্য আরও বলেন,  ইন্ডাস্ট্রি-অ্যাকাডেমিয়া সম্পর্ক স্থাপন এবং প্রকাশনা, গবেষণা ও উদ্ভাবন কার্যক্রম জোরদার করার লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। গবেষকদের নামেমাত্র গবেষণা না করে দেশ ও জাতির টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে কার্যকরি অবদান রাখতে গবেষণায় মনোযোগী হতে হবে। যেই রিচার্সকে প্রোডারে রূপান্তর করা যায় সেটিকেই উদ্ভাবন বলা হয়। যার দ্বারা সাংস্কৃতিক উন্নয়নের পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক এবং মেলা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. তামান্না হাওলাদার।

উদ্বোধন শেষে অতিথিরা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।





Source link

Related posts

প্রকাশ্যে কাজলরেখা’র প্রথম গান | বিনোদন

ইমতিয়াজ আলি

ফিলিস্তিন ইস্যুতে খাজার পাশে কামিন্স

ইমতিয়াজ আলি

এবার চিনির দাম বাড়ালো টিসিবি

ইমতিয়াজ আলি