Home বাংলাদেশ কারও দিকে আঙুল তোলার আগে নিজেদের আয়নায় দেখে নিন

কারও দিকে আঙুল তোলার আগে নিজেদের আয়নায় দেখে নিন

10
0

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম কূটনীতিকদের উদ্দেশ্য করে বলেছেন, কারও দিকে আঙুল তোলার আগে নিজেদের আয়নায় দেখে নিন।

তিনি বলেন, বাইরের কোনো চাপের কাছে মাথানত করবে না বাংলাদেশ। সরকারের ক্ষমতার উৎস এ দেশের জনগণ। জনগণই নির্ধারণ করবে কে এ জাতিকে শাসন করবে। কোনো বাহ্যিক শক্তি বা কোনো অভ্যন্তরীণ ষড়যন্ত্র এটি নির্ধারণ করতে পারবে না।

রবিবার ফরেন সার্ভিস একাডেমিতে ‘বাংলাদেশ প্রেক্ষাপট: মানবাধিকার প্রচার ও সুরক্ষা’ শীর্ষক সেমিনার তিনি এসব বলেন।

শাহরিয়ার আলম বলেন, সম্প্রতি ঢাকার ১৫টি কূটনৈতিক মিশনের যৌথ বিবৃতি আমাদের নজরে এসেছে। বাংলাদেশের রাষ্ট্রীয় মর্যাদা ও নীতির মূলে রয়েছে গণতান্ত্রিক নীতি ও মূল্যবোধ। স্বৈরাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংগ্রাম করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে সেই যাত্রা অব্যাহত রেখেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্র ও সাংবিধানিক পথ থেকে জাতিকে লাইনচ্যুত না হতে হয় সে জন্য বাইরের কোনো চাপের কাছে মাথানত করবে না। আমি আজ পরিষ্কার করে বলতে চাই, বঙ্গবন্ধুর সৈনিকরা এ মাটিতে গণতন্ত্র ও মৌলিক স্বাধীনতা রক্ষার লড়াইয়ে কখনো হাল ছাড়বে না।

তিনি বলেন, জাতিসংঘ বাংলাদেশের বিরুদ্ধে ৭৬টি গুম নিয়ে অভিযোগ করেছে। তার মধ্য থেকে ১০ জনের খোঁজ পাওয়া গেছে। এর মধ্যে একটি অভিযোগ ২৮ বছরের পুরোনো। সে সময় আওয়ামী লীগ সরকার ক্ষমতায় ছিল না।

এ সময় ঢাকায় বিদেশি কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন না করার পাশাপাশি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ থেকে বিরত থাকারও আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। একই সঙ্গে বিদেশি কূটনীতিকদের উদ্দেশ্য তিনি বলেন, কারও দিকে আঙুল তোলার আগে নিজেদের আয়নায় দেখে নিন। বাংলাদেশ সরকার বিদেশি অতিথিদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার বিষয়ে আন্তরিক।