Home বাংলাদেশ কাগজের দাম বাড়ায় বাড়ল পরীক্ষার ফি

কাগজের দাম বাড়ায় বাড়ল পরীক্ষার ফি

11
0

২০২৩ সালের এসএসসির ফরম পূরণ শুরু হবে আগামী ১৮ ডিসেম্বর, চলবে ৪ জানুয়ারি পর্যন্ত। ১০০ টাকা বিলম্ব ফি জমা দিয়ে ৭ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত ফরম পূরণ করা যাবে। তবে কাগজের দাম বাড়ায় আগামী বছরের পরীক্ষার ফি বাড়ানো হয়েছে।

শিক্ষার্থীদের পত্রপতি ১০ টাকা অর্থাৎ ১৩ বিষয়ে মোট ১৩০ টাকার মতো বেশি ফি দিতে হবে।

রবিবার এসএসসি পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ২ হাজার ১৪০ টাকা। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের জন্য মোট ফি নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ২ হাজার ২০ টাকা। যার মধ্যে বোর্ড ফি, ব্যবহারিক ফি ও কেন্দ্র ফি অর্ন্তভূক্ত। শিক্ষার্থীদের কাছ থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত স্কুলগুলো টিউশন ফি নিতে পারবে।

বোর্ডের বিজ্ঞপ্তিতে ফি গ্রহণের বিস্তারিত তথ্যে জানানো হয়, এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা এবং জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের ১০০ টাকা অনুমতি বা তালিকাভূক্তি ফি দিতে হবে।

তবে ২০২২ সালের পরীক্ষার্থীদের পত্রপতি ফি নেওয়া হয়েছিলো ১০০ টাকা, যা ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য ১১০ টাকা করা হয়েছে। এ ছাড়া অন্যান্য ফি আগের মতোই রয়েছে।