বিডি প্রাইম ডেইলি
বাংলাদেশ

আদালত স্বাধীনভাবে কাজ করছে

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, আদালত আইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে এবং সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন বহাল থাকার পর এমন মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল।

রোববার (৮ জানুয়ারি) সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ বিএনপির এই দুই নেতাকে হাইকোর্টের দেওয়া ছয় মাসের জামিন বহাল রাখেন।

এরপর সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, ম্যাজিস্ট্রেট জামিনের আবেদন রিজেক্ট করার পর ওনারা (বিএনপির দুই নেতা) দায়রা জজ আদালতে আবেদন করেন। সেখানে জামিন চাইলেন। আদালত সেটি শুনানির জন্য ২৬ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন। এর মধ্যে অন্তবর্তীকালীন একটা আবেদন করলেন। সেটা খারিজ হয়। সেটার বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন। হাইকোর্ট আবেদন গ্রহণ করে জামিন দেন।

‘হাইকোর্টের জামিনাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করি। আমাদের বক্তব্য ছিল, এটা নিয়ে ১০ ডিএলআর থেকে রায় আছে। প্রথম যেতে হবে সেশন জজে। ওখানে আদেশ হওয়ার পর আসেন হাইকোর্ট বিভাগে। সে কথায় (যুক্তি) ছিল আমাদের। আপিল বিভাগ আমাদের কথা গ্রহণ করে হাইকোর্ট বিভাগকে এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। ’

আদালতের ওপর হস্তক্ষেপের বিষয়ে বিএনপি নেতাদের অভিযোগ প্রশ্নে অ্যাটর্নি জেনারেল বলেন, আজকে কী প্রমাণ হলো? আজকে আদালত আমাদের সাবমিশন গ্রহণ করেছেন। কিন্তু ওনাদের জামিন দিলেন। আজকে ওনারা কী বলতে চাচ্ছেন? আজকে প্রশ্ন করেন। ওনারা উত্তর দিক।

সরকার কোর্টকে ব্যবহার করছে—বিএনপি নেতাদের এমন অভিযোগের প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল বলেন, ডেফিনেটলি না। কোর্ট আইনের মাধ্যমে চলছে এবং সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে। আজকেই তো দেখলেন।

Related posts

সিঁধ কেটে ঘরে ঢুকে নারীকে কুপিয়ে হত্যা

ইমতিয়াজ আলি

সৈকতে ১১ ডজন ডিম ছেড়ে সাগরে ফিরল মা কাছিম 

ইমতিয়াজ আলি

ফ্যাশন ও প্রযুক্তিকে এক করলো টেকনো ক্যামন ফ্যাশন ফেস্টিভ্যাল

ইমতিয়াজ আলি